অনুসন্ধান

শেয়ার করুন

নিউট্রোপেনিক সেপসিস – একটি গুরুত্বর অবস্থা

যথাযথ যত্ন এবং অ্যান্টিবায়োটিক চিকিৎসা সত্ত্বেও, রোগীর অবস্থা ক্রমাগত খারাপ হতে পারে এবং তিনি শেষ পর্যন্ত মারা যেতে পারেন।

পোস্টটিতে যা রয়েছে

লিম্ফোমার ইতিহাস সহ একজন 60-বছর-বয়সী পুরুষ 103°F (39.4°C) জ্বর, ঠাণ্ডা লাগা এবং ক্লান্তি নিয়ে জরুরি বিভাগে উপস্থাপিত হয়। তিনি সম্প্রতি R-CHOP (রিতুক্সিমাব, সাইক্লোফসফামাইড, ডক্সোরুবিসিন, ভিনক্রিস্টিন এবং প্রেডনিসোন) দিয়ে কেমোথেরাপির তৃতীয় চক্র সম্পন্ন করেছেন। 85/50 mmHg রক্তচাপ, হৃদস্পন্দন প্রতি মিনিটে 120 বিট এবং শ্বাস-প্রশ্বাসের হার প্রতি মিনিটে 30 শ্বাসের হার সহ তার গুরুত্বপূর্ণ লক্ষণগুলি অস্থির ছিল।

পরীক্ষায়, রোগী ফ্যাকাশে দেখায় এবং উল্লেখযোগ্য সাধারণ দুর্বলতা ছিল। রক্ত পরীক্ষায় 50 কোষ/মিমি³ এর নিউট্রোফিল গণনা সহ গুরুতর নিউট্রোপেনিয়া দেখা গেছে। অন্যান্য পরীক্ষাগার পরীক্ষায় উচ্চ শ্বেত রক্তকণিকার সংখ্যা, সি-রিঅ্যাকটিভ প্রোটিন এবং ল্যাকটেট স্তর সহ উচ্চ প্রদাহজনক চিহ্নিতকারী প্রকাশ করা হয়েছে, যা সম্ভাব্য সেপসিস নির্দেশ করে।

রোগীকে তাৎক্ষণিকভাবে ভ্যানকোমাইসিন এবং পিপারাসিলিন-টাজোব্যাকটাম সহ ব্রড-স্পেকট্রাম অ্যান্টিবায়োটিক খাওয়া শুরু করা হয়েছিল এবং নিবিড় পর্যবেক্ষণের জন্য নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি করা হয়েছিল। রক্ত এবং প্রস্রাবের কালচার পাঠানো হয়েছিল, এবং তাকে অক্সিজেন থেরাপি এবং শিরায় তরল সহ সহায়ক যত্নের ব্যবস্থা শুরু করা হয়েছিল।

উচ্চ পর্যায়ের চিকিৎসা সত্ত্বেও, রোগীর অবস্থা পরবর্তী কয়েকদিন ধরে খারাপ হতে থাকে। তিনি একিউট রেসপিরেটরি ডিস্ট্রেস সিন্ড্রোম (ARDS) আক্রান্ত হয়েছিলেন এবং যান্ত্রিক শ্বাস-প্রশ্বাসের প্রয়োজন হয়েছিল। রক্ত এবং প্রস্রাবের কালচারে একটি গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়া, সিউডোমোনাস অ্যারুগিনোসা বৃদ্ধি পেয়েছিল, যা একটি গুরুতর ব্যাকটেরিয়া সংক্রমণ নির্দেশ করে। ব্যাকটেরিয়া কালচারের ফলাফলের উপর ভিত্তি করে অ্যান্টিবায়োটিক পদ্ধতিটি সামঞ্জস্য করা হয়েছিল এবং রোগীকে ইন্ট্রাভেনাস মেরোপেনেম এবং কোলিস্টিন দিয়ে চিকিৎসা করা হয়েছিল।

যথাযথ যত্ন এবং অ্যান্টিবায়োটিক চিকিৎসা সত্ত্বেও, রোগীর অবস্থা ক্রমাগত খারাপ হতে থাকে এবং তিনি শেষ পর্যন্ত মারা যান।

পোস্ট টি লিখেছেন:
ডা. মো. মাসুদ কবির
অন্যান্য
এম বি বি এস, বি সি এস (স্বাস্থ্য), এম ডি (ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন)- কোর্স
লেখাটি শেয়ার করুন:

মতামত প্রকাশ করুন

লেখকের আরো পোস্ট
তাপ-সম্পর্কিত অসুস্থতাগুলি হালকা অবস্থা যেমন হিট ক্র্যাম্প এবং তাপ ক্লান্তি থেকে শুরু করে আরও গুরুতর এবং প্রাণঘাতী অবস্থা যেমন হিট স্ট্রোক পর্যন্ত হতে পারে
নিম্ন পিঠে ব্যথা হল পিঠের নিচের অংশে একটি অস্বস্তি বা ব্যথা, যা হালকা থেকে গুরুতর পর্যন্ত হতে পারে। ব্যথা তীব্র হতে পারে, কয়েক দিন বা সপ্তাহ স্থায়ী হতে পারে বা দীর্ঘস্থায়ী, কয়েক মাস বা এমনকি বছর ধরে স্থায়ী হতে পারে
নিউট্রোপেনিক জ্বর সবচেয়ে বেশি দেখা যায় যারা ক্যান্সারের চিকিৎসা নিচ্ছেন, বিশেষ করে কেমোথেরাপি, কারণ এই চিকিৎসাগুলি শরীরের শ্বেত রক্তকণিকার সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমাতে পারে, রোগীকে সংক্রমণের ঝুঁকিতে ফেলে দেয়।
Scroll to Top